ফেরত আসা কর্মীদের পুনরায় বিদেশ প্রেরণের উদ্যোগ নেয়া হবে, প্রবাসী কল্যাণমন্ত্রী

বৃহস্পতিবার, ১১ জুন ২০২০ | ১০:৩৮ অপরাহ্ণ

ফেরত আসা কর্মীদের পুনরায় বিদেশ প্রেরণের উদ্যোগ নেয়া হবে, প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিদেশ প্রত্যাগত কর্মীদের জন্য মোট ৭০০ কোটি টাকার ঋণ সুবিধা প্রদান করা ছাড়াও করোনাত্তোর আন্তর্জাতিক শ্রম বাজারের পরিবর্তিত চাহিদা অনুযায়ী পুনঃপ্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়নের মাধ্যমে ফেরত আসা কর্মীদের পুনরায় বিদেশ প্রেরণের উদ্যোগ নেয়া হবে। বিরূপ পরিস্থিতিতে ঝুঁকি কমানোর জন্য ভবিষ্যতে কর্মী প্রেরণের ক্ষেত্রে দক্ষ কর্মী প্রেরণের উপর অধিক গুরুত্ব দেওয়া হবে।

করোনাভাইরাসে উদ্ভুত পরিস্থিতিতে প্রবাসী বাংলাদেশিদের জন্য করণীয় বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে আজ বৃহস্পতিবার সকাল ১১টায় জরুরি আন্তঃমন্ত্রণালয় অনলাইন সভায় তিনি একথা বলেন। পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি এতে অংশগ্রহণ করেন।

তিনি বলেন, প্রশিক্ষণের যথাযথ সনদায়ন ও পূর্ববর্তী শিক্ষা স্বীকৃতি (RPL) বিষয়েও কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। করোনাত্তোর শ্রম বাজারে কৃষি ও স্বাস্থ্যসেবা খাতে কর্মীর চাহিদা বৃদ্ধি পেতে পারে বিবেচনায় এই দুই সেক্টরে দক্ষ কর্মী তৈরির ব্যাপারে প্রশিক্ষণ প্রদানের নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তিনি বিদেশ প্রত্যাগত কর্মীদের জন্য সমন্বিত ফরম্যাটে একটি ডাটাবেজ করার কথা উল্লেখ করেন।

সভায় অন্যান্য বক্তারা বলেন, মানবপাচার ঠেকাতে সংশ্লিষ্ট সকলকে একযোগে কাজ করতে হবে। তারা আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা ‍বৃদ্ধির ও মানবপাঁচার সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির তাগিদ দেন। তারা সংশ্লিষ্ট সকলের সমন্বয়ে প্রবাসী কর্মীদের জন্য এক্সক্লুসিভ কোভিড টেস্টিং সেন্টার স্থাপনের ব্যাপারে আলোচনা করেন যাতে কেউ কোভিড সংক্রান্ত ভুয়া সার্টিফিকেট নিয়ে বিদেশে গিয়ে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে না পারে। তারা প্রবাসী কর্মীদের পাসপোর্ট সংক্রান্ত কার্যক্রম যত দ্রুত সম্ভব সম্পন্ন করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানান।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এর সঞ্চালনায় উক্ত সভায় আরো অংশগ্রহণ করেন বাংলাদেশ সামরিক বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল মাহফুজুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, সিএএবি, র‍্যাবের মহাপরিচালক অতি. আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম, পিপিএম, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শামসুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান, সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, বোয়েসেল-এর ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল হাসান বাদল, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব নাসরীন জাহান প্রমুখ।

Development by: webnewsdesign.com