আম নিয়ে ‘ম্যাংগো স্পেশাল’-এর যাত্রা শুরু

শুক্রবার, ০৫ জুন ২০২০ | ৮:৩৫ অপরাহ্ণ

আম নিয়ে ‘ম্যাংগো স্পেশাল’-এর যাত্রা শুরু

আম নিয়ে ‘ম্যাংগো স্পেশাল’-এর যাত্রা শুরু করলো পশ্চিমাঞ্চল রেলওয়ে। করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল থেকে আম পরিবহনের এমন উদ্যোগ প্রথমবারের মতো নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এই উদ্যোগের আওতায় রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনে আম ঢাকায় পৌঁছে যাবে মাত্র ৭ ঘণ্টায়।

 

শুক্রবার ৫ জুুন বিকেলে রহনপুর থেকে চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী হয়ে আম নিয়ে দু’টি পার্সেল ট্রেন ঢাকার পথে রওনা দেয়। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম কেজি প্রতি ভাড়া লাগবে এক টাকা ৩০ পয়সা। আর রাজশাহী থেকে ভাড়া এক টাকা ১৭ পয়সা। আমবাহী বিশেষ এই পার্সেল ট্রেন ‘ম্যাংগো স্পেশাল ১, ২’ ট্রেন দু’টি প্রতিদিন চলাচল করবে। আর আমের পাশাপাশি সব ধরনের শাক-সবজি, ফলমূল, ডিমসহ দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন কৃষিজাত পণ্যও এতে পরিবহন করা হবে। আর রাজধানী ঢাকায় পৌঁছানোর পর ব্যবসায়ীদের সুবিধামতো স্টেশনে ট্রেন থামানো হবে।

 

উল্লেখ্য,পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) ফুয়াদ হোসেন জানান, ট্রেনটি প্রতিদিন চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টায় ও রাজশাহী থেকে বিকেল ৫টায় ছেড়ে যাবে। সাড়া পেল এ সেবা যতদিন প্রয়োজন, চালিয়ে নেওয়া হবে। তিনি বলেন, ‘ম্যাংগো স্পেশাল ট্রেনটি ছয়টি ওয়াগন নিয়ে যাবে ঢাকায়। প্রতিটি ওয়াগনে ৪৫ হাজার কেজি আম বহন করা যাবে। সেই হিসেবে প্রতিদিন রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ২ লাখ ৭০ হাজার কেজি (৬ হাজার ৭৫০ মণ) আম নিয়ে ঢাকা যাবে ‘ম্যাংগো স্পেশাল’।

Development by: webnewsdesign.com