করোনায় কাজের বুয়া

সোমবার, ২৩ মার্চ ২০২০ | ৬:২২ অপরাহ্ণ

করোনায় কাজের বুয়া

খালা আপনি কয়টা বাসায় কাজ করেন? ‘মামা ৪টা বাসায় কাম করি।’ খালা জানেন তো করোনাভাইরাস নামে একটা রোগ এসেছে যেটা খুব ছোঁয়াচে। ‘হ মামা হুনছি।’ তাহলে খালা এখন তো আপনাকে মাস্ক পরে রান্না করতে হবে।

বাসায় ঢুকলেই প্রথমে সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুতে হবে। হাঁচি কাশি আসলে মুখে হাত না দিয়ে রুমাল দিয়ে হাঁচি কাশি দিতে হবে। ‘হ মামা। তয় অহনো মাস্ক কিনি নাই।’ কাল কিনে তারপর বাসায় রান্না করতে আসবেন। আর এসব মেনে চলতে হবে। নাহলে আপনাকে ছুটি।

আমার বাসায় রান্নার বুয়াকে কাল রাতে কথাগুলো বলছিলাম। সকাল থেকে বুয়া আর আসেনি। ভাবছি বুয়াকে ছুটি দিয়ে দেব।ঘন্টা মেপে কাজের বুয়া এক বাসা থেকে আর বাসায় কাজ করেন। এক জন বুয়া পাঁচ থেকে ছয়টি বাসায় কাজ করেন।

করোনার দিনে কাজের বুয়াকে বিশেষ প্রশিক্ষণ দিয়ে কাজ করান। না হলে ছুটি দিয়ে দিন। নিজের ও পরিবারের নিরাপত্তার কথা ভেবে এখনই সিদ্ধান্ত নিতে হবে।একটু চিন্তা করে দেখলে বোঝা যাবে কাজের বুয়ার মাধ্যমে কতটা ছড়াতে পারে করোনা ভাইরাস।

আমরা যখন হোম কোয়ারেন্টাইনের কথা বলে মুখে ফেনা তুলে ফেলছি সেখানে বুয়া এসে সব গুলিয়ে দিতে পারে। আর বুয়াকে শিখিয়েও মনে হয় না কাজ হবে।তারচেয়ে ঢের ভালো কাজের বুয়াকে ছুটি দিয়ে দেওয়া।

Development by: webnewsdesign.com