আমি কৃষ্ণাঙ্গ!

বৃহস্পতিবার, ০৬ ফেব্রুয়ারি ২০২০ | ৭:৩৭ অপরাহ্ণ

আমি কৃষ্ণাঙ্গ!

দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই দুর্দান্ত ম্যাচ উইনিং পারফরম্যান্স করলেন তিনি। এমন সময় কোথায় তাঁর প্রশংসা হবে চারিদিকে, তা নয়। কিছু ক্রিকেট সমর্থক পড়েছেন তাঁর গায়ের রঙ নিয়ে।মঙ্গলবার নিউল্যান্ডে প্রথম একদিনের ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে সাত উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে ৯৮ রানের দুরন্ত ইনিংস খেলেছেন টেম্বা বাভুমা।

আর গুরুত্বপূর্ণ ইনিংস খেলে উঠেই সমর্থকদের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলে গিয়ে গেলেন দক্ষিণ আফ্রিকার এই তরুণ প্রতিভাবান ব্যাটসম্যান।বাভুমা বলেছেন, ‘আমি একা নই, যে কোনও ক্রিকেটারকে কখনও না কখনও দলের বাইরে থাকতে হয়। প্রতিটা ক্রিকেটার ক্যারিয়ারে এমন সময়ের মধ্যে দিয়ে যায় যখন রান আসে না। দুঃসময় চলে। কিন্তু আমার ক্ষেত্রে ব্যাপারটা কঠিন। কারণ আমি বাদ পড়লেই গায়ের রঙ নিয়ে প্রশ্ন উঠে যায়।

আমি কৃষ্ণাঙ্গ। এটাই আমার গায়ের রঙ। এটার সঙ্গে ক্রিকেটের কী সম্পর্ক আমি জানি না।’দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের নিয়ম অনুসারে, দলে দুজন শ্বেতাঙ্গ ক্রিকেটারকে রাখতে হবে। বাভুমার দাবি, অনেকে তাঁর পারফরম্যান্সের বিচার করেন না। বরং তাঁরা মনে করেন, বাভুমা কেবল নিয়মের জন্যই দলে সুযোগ পান।২৯ বছর বয়সী বাভুমা বলেছেন, ‘ভাল খেললে কেউ এসব নিয়ে কথা বলবে না।

কিন্তু একটা দিন খারাপ খেললেই গায়ের রঙ নিয়ে কথা হবে। এটা আমার ক্যারিয়ারে প্রভাব ফেলে। শ্বেতাঙ্গ ক্রিকেটার কখনও কোটায় সুযোগ পায় না। তাঁরা নিজেদের প্রমাণ করেই দলে জায়গা করে নেয়। এটা কিছু সমর্থক কিছুতেই মেনে নিতে পারেন না।’

Development by: webnewsdesign.com