ভাইরাস আতঙ্ক : চীনে ‘অবরুদ্ধ’ আরও এক শহর

বৃহস্পতিবার, ০৬ ফেব্রুয়ারি ২০২০ | ১:১৯ অপরাহ্ণ

ভাইরাস আতঙ্ক : চীনে ‘অবরুদ্ধ’ আরও এক শহর

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনে অবরুদ্ধ করা হলো আরও একটি শহর। রোববার ঝেজিয়াং প্রদেশের ওয়েনঝৌ শহর অবরুদ্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শহরটি ভাইরাসের উৎসস্থল উহান থেকে প্রায় আটশ’ কিলোমিটার দূরে অবস্থিত।

চীনের অন্যতম গুরুত্বপূর্ণ শিল্প এলাকা ওয়েনঝৌতে অন্তত ৯০ লাখ মানুষের বসবাস। উহান অবরুদ্ধ হওয়ার প্রায় ১০ দিন পর এ শহরটিকেও অবরুদ্ধ ঘোষণা করা হলো।

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ওয়েনঝৌ শহরের ৪৬টি মহাসড়কের টোল স্টেশন বন্ধ রাখতে বলা হয়েছে। এছাড়া শহরটিতে বসবাসরত প্রতি পরিবারের একজন দুই দিনে একবার বাজারে যাওয়ার সুযোগ পাবেন। এর আগেই অবশ্য শহরটির সব সিনেমা হল, যাদুঘর বন্ধ ঘোষণা করা হয়। বন্ধ রয়েছে সবধরনের গণপরিবহনও।

ঝেজিয়াং প্রদেশে এখন পর্যন্ত ৬৬১ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন, এর মধ্যে ওয়েনঝৌ শহরেই রয়েছে ২৬৫ জন। ভাইরাস সংক্রমণের কেন্দ্রস্থল হুবেইয়ের পর ঝেজিয়াংই সর্বোচ্চ সংক্রমিত প্রদেশ।

রোববার পর্যন্ত চীনের প্রাণঘাতী করোনাভাইরাসে মারা গেছেন অন্তত ৩৬১ জন। গতকাল মারা যাওয়া ৫৭ জনের মধ্যে একজন বাদে সবাই হুবেই প্রদেশের। সেখানে এ পর্যন্ত মারা গেছেন অন্তত সাড়ে তিনশ’ জন।

চীনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮২৯ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ২০৫ জন। এছাড়া রোববার পর্যন্ত উহানে আরও ১ হাজার ৩৩ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। উহান থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরবর্তী হুয়াগং শহরেও বেড়েছে মৃত ও আক্রান্তের সংখ্যা। সেখানে নতুন করে ২৪৪ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছে এবং মারা গেছে অন্তত দু’জন।

চীন ছাড়া বিশ্বের অন্যান্য দেশগুলোতে নতুন করে ১৭১ জন করোনাভাইরাস আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। করোনাভাইরাসের দ্রুত বিস্তার নিয়ন্ত্রণে চীন থেকে আগতদের ঠেকাতে এরই মধ্যে সীমান্ত বন্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইসরায়েল। একই সিদ্ধান্ত নিছে মঙ্গোলিয়া, রাশিয়া, নেপালও। এখন পর্যন্ত বিশ্বের অন্তত ২৪টি দেশে করোনাভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে।

Development by: webnewsdesign.com