ট্রাম্পের শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান ইসলামিক দেশগুলোর সংগঠন ওআইসি’র

বুধবার, ০৫ ফেব্রুয়ারি ২০২০ | ৩:২১ অপরাহ্ণ

ট্রাম্পের শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান ইসলামিক দেশগুলোর সংগঠন ওআইসি’র

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তিচুক্তি পরিকল্পনাকে বিতর্কিত মন্তব্য করে তা প্রত্যাখ্যান করেছে ইসলামিক দেশগুলোর সংগঠন ওআইসি। একই সঙ্গে ওআইসির ৫৭ সদস্য রাষ্ট্রকে এই শান্তি পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা না করতে অনুরোধ করা হয়েছে। খবর: এএফপি।
এক বিবৃতিতে ওআইসি বলেছে, ট্রাম্প প্রস্তাবিত এই যুক্তরাষ্ট্র-ইসরাইলি পকিল্পনায় ফিলিস্তিনি জনসাধারণের আইনগত অধিকার ও ন্যূনতম উচ্চাকাঙ্খার দিকে দৃষ্টি দেয়া হয় নি। উল্টো এতে এমন সব টার্ম ব্যবহার করা হয়েছে, যা শান্তি প্রক্রিয়ার বিপরীত। সৌদি আরবের জেদ্দায় ওআইসির সদর দপ্তরে এ বিষয়ে বৈঠক বসে পররাষ্ট্রমন্ত্রীদের।

 

সেখানে ওই চুক্তি অনুযায়ী কাজ না করতে এবং যুক্তরাষ্ট্রকে সহযোগিতা না করতে সব সদস্যদেশকে আহ্বান জানানো হয়েছে। গত সপ্তাহে প্রকাশিত মার্কিন পরিকল্পনার অধীনে বিতর্কিত জেরুজালেমের নিয়ন্ত্রণ ফিরে পাবে ইসরাইল। এটা হবে তাদের অবিভক্ত রাজধানী। একই সঙ্গে ফিলিস্তিনি ভূখণ্ডে বসতি সম্প্রসারণের কথা বলা হয়েছে।

 

ওআইসি বলেছে, ইসরাইলি দখলদারিত্বের অবসান, আল কুদস আল শরীফ পবিত্র শহর সহ ফিলিস্তিন রাষ্ট্র থেকে পুরোপুরি প্রত্যাহার এবং ১৯৬৭ সালের জুন থেকে দখলীকৃত আরব ভূখ- থেকে ইসরাইলিদের প্রত্যাহারের মাধ্যমেই শুধু শান্তি অর্জিত হতে পারে। এর আগে শনিবার বিতর্কিত মার্কিন ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে আরব লীগ। এ বিষয়ে মিশরের রাজধানী কায়রোতে বৈঠক করে আরব লীগের। তাতে বলা হয়, মার্কিন পরিকল্পনায় ফিলিস্তিনিদের ন্যূনতম অধিকার রাখা হয় নি। কায়রোর বৈঠকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ঘোষণা দিয়েছেন তিনি ইসরাইল এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করবেন।ওআইসিভুক্ত দেশগুলোতে ১৫০ কোটি মুসলিমের বসবাস। তাদের প্রতিনিধিত্ব করে এই সংগঠন।

Development by: webnewsdesign.com