গ্যাস সিলিন্ডার ব্যবহারে অদক্ষতা ও অসচেতনতার কারণে এখন পর্যন্ত ৩৮ জন নিহত

মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারি ২০২০ | ১০:৪০ অপরাহ্ণ

গ্যাস সিলিন্ডার ব্যবহারে অদক্ষতা ও অসচেতনতার কারণে  এখন পর্যন্ত ৩৮ জন নিহত

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, এলপি গ্যাস সিলিন্ডার ব্যবহারে অদক্ষতা ও অসচেতনতার কারণে সংঘটিত বিস্ফোরণে এখন পর্যন্ত ৩৮ জন নিহত এবং ৭২ জন আহত হয়েছেন।

মঙ্গলবার জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের সাংসদ লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে নসরুল হামিদ এ তথ্য জানান।

 

 

 

 

 

 

 

প্রতিমন্ত্রী জানান, গ্যাস সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিধিমালা সুষ্ঠুভাবে পরিচালন করা হচ্ছে কি না, যাচাইয়ের জন্য সিলিন্ডার মজুদ প্রাঙ্গণ, সিলিন্ডার পরীক্ষা কেন্দ্র নিয়মিতভাবে পরিদর্শন করা হচ্ছে। এছাড়া এ বিষয়ে জনসচেতনতা গড়ে তুলতে দেশব্যাপী ব্যাপক প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

নসরুল হামিদ বলেন, গত পাঁচ বছরে অর্থাৎ ২০১৫-১৯ পর্যন্ত ভোক্তা পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের মূল্য তিনবার বৃদ্ধি করা হয়েছে। ২০১৭ সালের মার্চে একই আদেশে দুই ধাপে মূল্য সমন্বয় করা হয়েছে। তবে পুনরায় গ্যাসের মূল্য বৃদ্ধির আপাতত কোনো পরিকল্পনা সরকারের নেই।

সরকার দলের আরেক সদস্য মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশীয় গ্যাস ক্ষেত্র থেকে বর্তমানে দৈনিক দুই হাজার ৫৭০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস উৎপাদিত হচ্ছে। আমদানিকৃত এলএনজিসহ বর্তমানে দেশে দৈনিক তিন হাজার ১৬০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে।

Development by: webnewsdesign.com