বাকৃবিতে গবেষণা অগ্রগতি কর্মশালা ২০১৮-১৯ শুরু কাল

শুক্রবার, ৩১ জানুয়ারি ২০২০ | ৪:০৫ অপরাহ্ণ

বাকৃবিতে গবেষণা অগ্রগতি কর্মশালা ২০১৮-১৯ শুরু কাল

‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কৃষি বিষয়ক গবেষণার রূপান্তর’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) দু’দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের গবেষণা অগ্রগতি কর্মশালা ২০১৮-১৯ আগামী এক ও দুই ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। কর্মশালাটি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) তত্ত্বাবধানে অনুষ্ঠিত হবে। শুক্রবার সকাল ১০ টায় বাউরেসের সভা কক্ষে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানিয়েছেন বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো আবু হাদী নূর আলী খান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাউরেসের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. মাহফুজুল হক । তিনি বলেন, ১ ফেব্রুয়ারি কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান বিশ^বিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে। কর্মশালায় দেশি-বিদেশি গবেষকদের মোট ১৫ টি প্যারালাল টেকনিক্যাল সেশনে ১৩ টি ওরালে ৩২৪ টি প্রবন্ধ ও ২ টি পোস্টার সেশনে ২১২ টি প্রবন্ধ উপস্থাপিত হবে। এবার টেকনিক্যাল সেশনে ৫৩৬ টি প্রজেক্ট উপস্থাপন করা হবে। যার মধ্যে ৩৫টি প্রজেক্টের অর্থ বিশ্ববিদ্যালয়ের বাইরের থেকে পাওয়া যাবে। টেকনিক্যাল কমিটির মূল্যায়নের ভিত্তিতে ৬ জনকে ওরাল সেশন ও পোস্টর সেশনের জন্য বেষ্ট উপস্থাপককারী হিসেবে পুরষ্কার, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে। গবেষণার আন্তর্জাতিক মানদন্ড উপর ভিত্তি করে ১৫ জন শিক্ষককে গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকগনেশন অ্যাওয়ার্ড ২০২০ প্রদান করা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে পরিচালিত গবেষণা প্রকল্প উন্নত ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে আর্টিক্যাল প্রকাশ করে থাকে অনেক শিক্ষক। তাদের প্রকাশনা খরচ বাবদ এ বছর ৩ জনকে ১০০ ডলার করে প্রদান করা হবে। অন্যদিকে প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদনে বিশেষ অবদানের কারণে ৩ জন কৃষককে অধ্যাপক ড. আশরাফ আলী খান স্মৃতি কৃষি পুরষ্কার প্রদান করা হবে।

তিনি আরো বলেন, অধ্যাপক ড. মো আবু হাদী নূর আলী খানের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে থাকবেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো জসিমউদ্দিন খান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন অস্ট্রেলিয়ার মুরডস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রিচার্ড ডব্লিউ বেল।

আবু হাদী নূর আলী খান তার বক্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে দেশের আবহাওয়ার ব্যাপক পরিবর্তন হয়েছে। বর্ষাকাল শেষ হলেও বৃষ্টি হচ্ছে, গ্রীষ্মকালে অতিরিক্ত গরম, শীতকালে বৃষ্টি হচ্ছে, সমুদ্রপৃষ্টের উচ্চতা বৃদ্ধির ফলে দক্ষিণাঞ্চলের মাটি লবণাক্ত হয়ে পড়ছে। যার ফলে ফসলের উৎপাদন ব্যাহত হচ্ছে। ভবিষ্যতে এ আবহাওয়াতে আর ফসল উৎপাদন সম্ভব হবে না। এই সকল সমস্যা দূরীকরণের জন্য কি করণীয় তার উপর ভিত্তি করে আমাদের প্রজেক্টগুলো তৈরি করা হয়েছে। যার ফলে প্রতিকূল পরিবেশেও খাদ্য সমস্যার অবসান হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো আবু হাদী নূর আলী খান, বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এনামুল হক, অধ্যাপক ড. মো. হারুন-অর রশিদ, ুঅধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দিন, অধ্যাপক ড. সুবাস চন্দ্র দাস, অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম ও বাউরেসের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. মাহফুজুল হক।

উল্লেখ্য, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম সুক্ষভাবে পরিচালনা করতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ১৬১ তম অধিবেশনে ‘ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম’ অধ্যাদেশ অনুমোদন লাভ করে। সেই থেকে বিশ্ববিদ্যালয়ের গবেষণা বিষয়ক যাবতীয় কার্যক্রম পরিচালনার দ্বায়িত্ব পালন করে আসছে বাউরেস । এ পর্যন্ত বাউরেসের তত্ত্বাবধানে ২৩৪৯ টি প্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে এবং প্রায় পাঁচ শতাধিক প্রকল্পের কাজ চলমান রয়েছে।

Development by: webnewsdesign.com