প্রেম যাতে না ভাঙে, সেই কাজগুলো কী কী?

বুধবার, ০৮ জানুয়ারি ২০২০ | ২:৫১ অপরাহ্ণ

প্রেম যাতে না ভাঙে, সেই কাজগুলো কী কী?

প্রেমের সম্পর্কে জড়ানোর পর অনেকেই ভুল চিন্তা ও কাজ করে ফেলেন। যার জেরে সম্পর্ক ভেঙেও যাওয়ার শঙ্কা থাকে। তবে কিছু বিষয় সবসময় মেনে নেওয়ার মানসিকতা থাকলে সম্পর্ক দীর্ঘস্থায়ী হয়। আসুন সেসব ব্যাপারে জেনে নেওয়া যাক।
প্রথমেই মনে রাখা দরকার, জীবনের অন্যান্য কিছুর মতো প্রেমও ভেঙে পড়তে পারে। সে কারণে, কারো সঙ্গে প্রেমের সম্পর্ক একবার তৈরি হলে তা থেকে যে আর বের হওয়া যাবে না, এরকম কোনো কথা নেই। অপরপক্ষ যদি সম্পর্কের ইতি টানতে চায়, কিংবা আপনারও যদি মনে হয় সেই সম্পর্কটা বোঝার মতো বয়ে বেড়াচ্ছেন, সে ক্ষেত্রে যেন সম্পর্কের ইতি টানার মানসিকতা থাকে।

সব সময় মনে রাখা দরকার নিখুঁত সম্পর্ক বলে কিছু নেই। একে অন্যের কাছ থেকে শতভাগ কোনো কিছুই আশা করা বোকামি। নিজের যেমন কিছু না কিছু বিষয়ে দুর্বলতা আছে, তেমনি অন্যেরও কিছু ঘাটতি থাকতেই পারে। সেসব মেনে নিতে পারলে সম্পর্ক ভালো থাকে।
সম্পর্কে জড়ানোর পর একে অন্যকে নিয়ে হতাশায় না ভুগলেই অনেকটা ভালো থাকা যায়। সারাক্ষণ কী পেলাম আর কী পেলাম না, সেসব নিয়ে চিন্তা করতে থাকলে সম্পর্ক দিনের পর দিন খারাপের দিকে যাওয়ার শঙ্কা রয়েছে।
আপনি কাউকে ভালোবাসেন বলেই অপরপক্ষ যে কোনো সময়ই আঘাত করবে না, এ ধরনের চিন্তা থেকে সরে আসা দরকার। কারণ, সম্পর্কে ঝগড়া-খুনসুটি থাকবে। একটু ঝগড়া হলেই ভেঙে পড়ার কারণ নেই।

আর আপনার সঙ্গে বিভিন্ন জায়গায় যাচ্ছে বলেই অপরপক্ষ যে সারা জীবন আপনার সঙ্গে থাকতে বাধ্য, সেটাও ভাববেন না। সময়ের সঙ্গে সঙ্গে তার চিন্তা পাল্টে যেতে পারে। সে ক্ষেত্রে ভিন্ন রকমের পরিস্থিতি ঘটলে নিজেকে সামলে নিন।
আপনার সঙ্গে কেউ প্রেম করছে বলে সে আর অন্য কোথাও বা অন্য কারো সঙ্গে কোনো জায়গায় যেতেই পারবে না, কিংবা আপনি অনুমতি দিলেই কেবল সে তা করতে পারবে, এটা ভাবাও ভুল। কারণ, অপরজনেরও জীবন আছে। তার জীবনের সিদ্ধান্ত নেওয়ার অধিকার আপনার অধীনে হওয়া ভালো দেখায় না। বিষয়টি বুঝতে যত সহজ হবে, আপনার সম্পর্ক ততটাই সুস্থ থাকবে।

Development by: webnewsdesign.com