পথশিশুরাও সম্পদ

বুধবার, ০৮ জানুয়ারি ২০২০ | ৩:৩৭ অপরাহ্ণ

পথশিশুরাও সম্পদ

শিশুদের সঠিক পরিচর্যা দিতে পারলে তারাও যেতে পারে অনেক দূর। সুবিধা বঞ্চিত এসব শিশুরা অযত্নে অবহেলায় বিভিন্নভাবে নির্যাতনের শিকার হচ্ছে। এতে বিপর্যস্ত মানসিকতা নিয়ে বেড়ে উঠছে তারা। তাই এসব সুবিধাবঞ্চিত শিশুদের মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, সুবিধাবঞ্চিত শিশুরা কিভাবে নিজেদেরকে যৌন হয়রানির মতো বিষয়গুলো থেকে রক্ষা করবে, কিভাবে নিজেদের শারীরিক যত্নের পাশাপাশি মনের যত্ন নিতে পারে, সেই সম্পর্কে ধারণা দেওয়ার জন্য এক ভিন্নধর্মী অনুষ্ঠানের আয়োজন করেছে ‘মাইন্ড-ব্লোইং সাইকোলজিকাল টিম’।

রবিবার বিকেলে ‘সেভ দ্যা ফিউচার ফাউন্ডেশন, মিরপুর ব্র্যাঞ্চের সহায়তায় এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জানা যায়, মাইন্ড-ব্লোয়িং একটি অলাভজনক মানসিক স্বাস্থ্য সেবা প্রদানকারী স্বেচ্ছাসেবী সংগঠন।

আয়োজকরা বলেন, আমরা বেশ কিছু সাইকোলজিকাল গেমের মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদেরকে খেলার ছলে আনন্দ দেওয়ার মাধ্যমে শেখানোর চেষ্টা করছি তারা সমাজের বোঝা নয়। কিভাবে নিজের মনকে ভালো রেখে নিজেকে সমাজের সম্পদে পরিণত করতে হয়। সুবিধাবঞ্চিত শিশুরা কিভাবে সীমিত সুযোগ ভোগ করেও শান্তিতে বসবাস করতে পারে। আমরা চাই সমাজের সব মানুষ সমান সুযোগ পাক।

আয়োজকরা আরো বলেন, পথশিশুরাই একটা সময় খারাপ পথে চলে যাচ্ছে। শুধু যে বড় পরিবারের সন্তান মাদক-সন্ত্রাসের দিকে যাচ্ছে তা নয়। বরং সঠিক পরিচর্যার অভাবে পথশিশুরাই বেশি খারাপ পথে যাচ্ছে।

অনুষ্ঠান শেষে Mind-Blowing Psychological Team এর পক্ষ থেকে সহায়তা করা এবং উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে পথ শিশুদের পাশে থাকার আহব্বান জানান। যাতে করে আগামী দিনগুলোতে মানসিক স্বাস্থ্যসেবা সকলের মাঝে ছড়িয়ে দেওয়া যায়।

Development by: webnewsdesign.com