অসি ব্যাটসম্যান মার্নাস লাবুশানের সফলতা

বুধবার, ০৮ জানুয়ারি ২০২০ | ৪:৪১ অপরাহ্ণ

অসি ব্যাটসম্যান মার্নাস লাবুশানের সফলতা

২০১৯ সালটা অসাধারণ কাটিয়েছেন অস্ট্রেলিয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান মার্নাস লাবুশানে। অ্যাশেজ সিরিজে স্টিভেন স্মিথের কনকাশন সাব হিসেবে খেলতে নেমে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ছিলেন টেস্ট ক্রিকেটে বছরের সর্বোচ্চ রান সংগ্রাহক।
পুরো বছর জুড়েই দুর্দান্ত ব্যাটিং করা লাবুশানে ১১ ম্যাচের ১৭ ইনিংসে ৩ সেঞ্চুরি ও ৭ ফিফটিতে প্রায় ৬৫ গড়ে করেছিলেন ১১০৪ রান। তবে সেই তিন সেঞ্চুরির একটিও ডাবল সেঞ্চুরিতে নিতে পারেননি এ ডানহাতি মিডলঅর্ডার ব্যাটসম্যান। যার কল্যাণে আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে ১০৬ ধাপ এগিয়ে ৪ নম্বরে উঠে এসেছিলেন লাবুশানে।

গত বছরের সেই ধারাবাহিকতা এবারও ধরে রেখেছেন তিনি। বছরের প্রথম ম্যাচেই তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। সিডনিতে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছেন ক্যারিয়ার সর্বোচ্চ ২১৫ রানের ইনিংস। আর এর বদৌলতে প্রথমবারের মতো র‍্যাংকিংয়ের সেরা তিনে জায়গা পেয়ে গেছেন মাত্র ১৪টি টেস্ট খেলা এ ক্রিকেটার।

আইসিসির সবশেষ হালনাগাদকৃত র‍্যাংকিং অনুযায়ী প্রথম দুই স্থানে যথারীতি বিরাট কোহলি (৯২৮ রেটিং) ও স্টিভেন স্মিথের (৯১১ রেটিং)। তবে তিন নম্বরে থাকা নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে নিচে নামিয়ে তার জায়গা দখল করেছেন লাবুশানে। তার বর্তমান রেটিং পয়েন্ট ৮২৭। কিউই অধিনায়ক ৮১৪ রেটিং নিয়ে অবস্থান করছেন ৪ নম্বরে।

সিডনি টেস্টে সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারও। সেই ইনিংসের কল্যাণে তিনি এগিয়ে দুই ধাপ, উঠে এসেছেন র‍্যাংকিংয়ের পাঁচ নম্বরে। ওয়ার্নারের বর্তমান রেটিং পয়েন্ট ৭৯৩। তিনি এগুনোর পথে নিচে নামিয়ে দিয়েছেন চেতেশ্বর পুজারা ও বাবর আজমকে।

Development by: webnewsdesign.com