ইভিএম ব্যবহারের পক্ষে না বিএনপি

সোমবার, ০৬ জানুয়ারি ২০২০ | ২:২৯ অপরাহ্ণ

ইভিএম ব্যবহারের পক্ষে না বিএনপি

সিটি নির্বাচনে ইসির ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ডিজিটাল পদ্ধতিতে নিঃশব্দ ভোট কারচুপির ষড়যন্ত্র হচ্ছে। যাতে রাতে বা দিবালোকে ভোট ডাকাতি হলেও কোনো হৈচৈ হবে না।

রবিবার (৫ জানুয়ারি) গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিএনপি মহাসচিব বলেন, বর্তমানে প্রচলিত কাগুজে ব্যালট পেপারে ভোট কারচুপিতে বর্তমান সরকার সফল হলেও তারা দেশে-বিদেশে সমালোচিত হয়েছে এবং হচ্ছে। তাই এবার তারা ইভিএমের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে নিঃশব্দ ভোট কারচুপির ষড়যন্ত্রে মেতে উঠেছে। সবাই দেখবে সব ঠিকঠাক মতো চলছে; কিন্তু ডিজিটাল কারচুপির মাধ্যমে অতি সহজে ভোট ডাকাতি সুচারুরূপে সম্পন্ন করা সম্ভব হবে।

ইভিএমের বিভিন্ন ত্রুটি তুলে ধরে মির্জা ফখরুল বলেন, ইভিএমে প্রোগ্রামিংয়ে ভ্রান্তি, যান্ত্রিক ত্রুটি এবং বিদ্বেষাত্মক টেম্পারিং বা কারসাজির সুযোগ আছে। এ ছাড়া কম্পিউটারভিত্তিক ভোট প্রদান যন্ত্রের অন্তর্নিহিত দুর্বলতা, উন্নত প্রযুক্তির মাধ্যমে ইভিএম নিয়ন্ত্রণের সুযোগ ও সম্ভাবনা রয়েছে। নির্বাচন পরিচালনার সঙ্গে সম্পৃক্তদের বিশেষ দলের পক্ষে নির্বাচনী ফলাফল পাইয়ে দেওয়ারও সুযোগ রয়েছে।

তিনি বলেন, সরকার দীর্ঘকালের জন্য ক্ষমতাকে পাকাপোক্ত করার ঘৃণ্য ষড়যন্ত্রের অংশ হিসেবে মূলত ইভিএম প্রকল্পকে সামনে নিয়ে এসেছে। কারণ কেবল ইভিএমের মাধ্যমেই দেশের সব মানুষ, দেশি-বিদেশি গণমাধ্যম, নাগরিক সমাজ, রাজনৈতিক দলসহ সবাইকে অন্ধকারে রেখে রাষ্ট্রযন্ত্রের গুটিকতক দায়িত্বপ্রাপ্ত ফ্যাসিস্ট সহযোগীদের যোগসাজশে রাষ্ট্রক্ষমতাকে চিরস্থায়ীভাবে বন্দোবস্ত নেওয়া সম্ভব।

এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, আমরা পুরো ব্যবস্থাটি বাতিলের দাবি জানিয়েছি। দেখি নির্বাচন কমিশন কি রি-অ্যাক্ট করে। তারপর আমরা পরবর্তী সিদ্ধান্ত নেব।

বিএনপি মহসচিব বলেন, আমরা আশা করি, একটি সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে নির্বাচন কমিশন জনগণের অধিকারহানির ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করবে। একই সঙ্গে তারা প্রচলিত ব্যালটের মাধ্যমে ভোটের ব্যবস্থা করে জনগণের ভোটাধিকার নির্বিঘ্ন করবেন। কারণ, ইভিএমের তুলনায় কাগজের ব্যালটে ভোট দিতেই ভোটাররা স্বাচ্ছন্দ্যবোধ করেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু।

Development by: webnewsdesign.com