জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকোয় যাতায়াত করছেন রাঙ্গামাটির কাউখালীবাসী

সোমবার, ০৬ জানুয়ারি ২০২০ | ২:০১ অপরাহ্ণ

জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকোয় যাতায়াত করছেন রাঙ্গামাটির কাউখালীবাসী

জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকোয় যাতায়াত করছেন রাঙ্গামাটির কাউখালী উপজেলার কয়েক গ্রামের মানুষ। বর্ষা মৌসুমে ঝুঁকি আরও বাড়ে।

বাঁশের সাঁকোয় ঝুঁকিতে চলাচল করছেন- বামে উল্টাপাড়া, ডানে উল্টাপাড়া, তালুকদার পাড়া ও পানছড়ি পাড়ার মানুষ। ওই এলাকায় রয়েছে দুটি বৌদ্ধ বিহার, একটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও একটি প্রাথমিক বিদ্যালয়।

কাউখালী উপজেলার ঘাগড়া ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের বামে উল্টাপাড়ার বাসিন্দারা জানান, দীর্ঘদিন যাবত ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকোয় যাতায়াত করছেন তারা। এখনো প্রশাসনের নজরে আনা যায়নি।

মনিন্দ্র তালুকদার ও মন্টু বিকাশ চাকমা বলেন, তাদের ওই গ্রামীণ কাঁচা রাস্তাটি নির্মাণসহ সংরক্ষণ করছেন নিজেরাই। সমস্যাটি সরকারের নজরেও আনা যায়নি। রাস্তার মধ্যে বিচ্ছিন্ন ছড়ার ওপর বাঁশের সাঁকো তৈরি করে যুগযুগ ধরে ঝুঁকি নিয়ে চলাচল করছেন কয়েক গ্রামের মানুষ। ওই জায়গায় একটি সেতু হলে তাদের ঝুঁকিমুক্ত স্বাভাবিক জীবনযাত্রা নিশ্চিত হতো। ঝুঁকিমুক্ত হয়ে যাতায়াত করতে পারত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

তবে শিগগিরই সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সেখানে একটি সেতু নির্মাণের জন্য আবেদন করবেন বলে জানান সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য তুষার কান্তি চাকমা।

Development by: webnewsdesign.com