ত্রাণ বিতরণে ঢাকার ২ সিটিতে ইসির নিষেধাজ্ঞা

রবিবার, ০৫ জানুয়ারি ২০২০ | ২:৫০ অপরাহ্ণ

ত্রাণ বিতরণে ঢাকার ২ সিটিতে ইসির নিষেধাজ্ঞা

ঢাকা’র দুই সিটি এলাকায় ভোটগ্রহণের আগে নতুন কোনো ধরনের অনুদান ও ত্রাণ বিতরণ না করার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে বিদ্যমান কোনো কার্যক্রম থাকলে সেটা চলমান থাকবে। গতকাল শনিবার এ-সংক্রান্ত নির্দেশনা দিয়ে ব্যবস্থা গ্রহণরে জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরগুলোয় পাঠানো হয়েছে।
ইসির নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এবং ঢাকা
দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনকে প্রভাবমুক্ত রাখার লক্ষ্যে নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে, নির্বাচন সমাপ্ত না হওয়া পর্যন্ত নির্বাচনী এলাকায় অনুদান-ত্রাণ বিতরণসহ এ-সংক্রান্ত নতুন কোনো কার্যক্রম গ্রহণ করা যাবে না।
তবে বিদ্যমান কোনো কার্যক্রম থাকলে সেটা চলমান থাকবে। আর কোনো এলাকায় অনুদান-ত্রাণ বিতরণ সংক্রান্ত নতুন কার্যক্রম গ্রহণ আবশ্যক হলে তা জেলা প্রশাসনের মাধ্যমে বিতরণ কার্যক্রম পরিচালনা করতে হবে।
চিঠিতে আরও বলা হয়, নির্বাচনী তফসিল ঘোষণা থেকে নির্বাচনের ফলের গেজেট প্রকাশ পর্যন্ত কোনো প্রার্থী বা প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সিটি করপোরেশন এলাকায় অবস্থিত কোনো প্রতিষ্ঠানে প্রকাশ্যে বা গোপনে কোনো ধরনের চাঁদা বা অনুদান দিতে বা অঙ্গীকার করতে পারবে না। এ বিধান লঙ্ঘন দ-নীয় অপরাধ হিসেবে গণ্য হবে।
তফসিল অনুযায়ী দুই সিটিতে ভোটগ্রহণ ৩০ জানুয়ারি।

Development by: webnewsdesign.com