এক গাছে ২০ ফুলকপি!

বৃহস্পতিবার, ০২ জানুয়ারি ২০২০ | ৪:৫২ অপরাহ্ণ

এক গাছে ২০ ফুলকপি!

শীতের অন্যতম জনপ্রিয় সবজি ফুলকপি। তরকারি বা কারি ও স্যুপ তৈরি করে, এমনকি বড়া ভেজেও এ সবজি খাওয়া হয়। সালফার, পটাশিয়াম, ফসফরাস ও খনিজ উপাদান সমৃদ্ধ ফুলকপি খুব লাভজনক। তাই ফুলকপি চাষে কৃষকদেরও আগ্রহের কোনো কমতি নেই। এক ফুলকপি গাছে সাধারণ একটি ফুল ধরে। তবে এবার ব্যতিক্রম ঘটেছে খাগড়াছড়ির সীমান্তঘেঁষা পানছড়ি উপজেলায়। একটি বা দুটি নয়, ছোট-বড় মিলে মোট বিশটি ফুলকপি ধরেছে এক গাছে।

পানছড়ির তালুকদার পাড়ার কবির আহাম্মদের ছেলে কৃষক মো. আমিনুল হকের জমিতে বিরল এই ফুলকপিটি দেখতে পাওয়া গেছে। তার জমিতে আরও একটি গাছে ৬টি ফুলকপি ধরেছে। এক গাছে বিশটি ফুলকপি দেখতে মানুষ ভিড় করছে।

পানছড়ি বিজিবির ক্যাম্প এলাকার পাশ দিয়ে বয়ে চলা অক্ষয় মেম্বার পাড়া সড়কের পাশে ৬০ শতক জমিতে চলতি মৌসুমে ফুলকপি চাষ করেন কৃষক আমিনুল হক। তিনি জানান, দীর্ঘ কয়েক বছর ধরে ফুলকপি চাষ করলেও এমন ঘটনা এবারই প্রথম। এর আগে এমন বিরল ফুলকপি কখনো দেখেননি বলেও জানান তিনি। খবর পেয়ে শনিবার (২৮ ডিসেম্বর) মো. আমিনুল হকের জমিতে ছুটে আসেন পানছড়ি উপজেলা কৃষি অফিসার মো. আলাউদ্দিন শেখ। তিনি বলেন, প্রতিটি কপি গাছে একটি ফুল হলেও বিভিন্ন সময় তিন বা চারটি দেখতে পাওয়া গেছে। কিন্তু এক গাছে বিশটি ফুলকপি এটাই প্রথম। ওক্সিন হরমোনের প্রভাবে এমনটি হতে পারে বলে ধারণা করছেন পানছড়ি উপজেলা কৃষি অফিসার।

Development by: webnewsdesign.com