১২০০ ঘরবাড়ি পুড়ে ছাই

অস্ট্রেলিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ১৮

বৃহস্পতিবার, ০২ জানুয়ারি ২০২০ | ৪:৫৪ অপরাহ্ণ

অস্ট্রেলিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ১৮

অস্ট্রেলিয়ার দাবানল ভয়াবহ আকার ধারণ করেছে। দেশটির ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যে এরই মধ্যে পুড়ে গেছে ১২০০ ঘরবাড়ি এবং কেড়ে নিয়েছে ১৮ জনের প্রাণ। এমন পরিস্থিতিতে নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী গ্লাডাইস ব্রেজিকলিয়ান রাজ্যে সপ্তাহব্যাপী জরুরি অবস্থা জারি করেছেন। আজ বৃহস্পতিবার জরুরি অবস্থার ঘোষণা দিয়ে তিনি বলেন, আগামী শনিবার থেকে তাপমাত্রা আরো বাড়তে পারে। এর জন্য আমরা সব ধরনের সতর্কতা নিচ্ছি। ক্ষতি কমাতে ফায়ার সার্ভিস কর্মীরা তাদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছে।

গত মঙ্গলবার শহরগুলোর হাজার হাজার আতঙ্কিত বাসিন্দা এবং সেসব শহরে বেড়াতে যাওয়া পর্যটকরা নিরাপদ আশ্রয়ের খোঁজে বাড়িঘর ছেড়ে পূর্বাঞ্চলীয় সমুদ্রসৈকতের দিকে ছুটে গিয়েছিলেন। ভিক্টোরিয়ায় বন্ধ করে দেওয়া গুরুত্বপূর্ণ একটি সড়ক বুধবার দুই ঘণ্টার জন্য খুলে দেওয়া হয়।
অক্টোবর থেকে শুরু হওয়া এ দুর্যোগে নিহতের সংখ্যা ১৮ তে পৌঁছেছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন। এখনো দুর্গম অনেক এলাকায় পৌঁছাতে পারেননি বলে জানিয়েছেন অগ্নি নির্বাপণ কর্মীরা। কয়েক মাসের ভয়াবহ এ দাবানল অস্ট্রেলিয়ার চার লাখেরও বেশি হেক্টর জমি বিনষ্ট করেছে।

নিউ সাউথ ওয়েলসের ফায়ার কমিশনার শেন ফিটজসিমন বলেছেন, আমরা অনেক সাধারণ মানুষ আহত বা দগ্ধ হওয়ার খবর পেয়েছি। তবে রাস্তা বা হেলিকপ্টার ব্যবহার করে তাদের কাছে পৌঁছানো খুবই বিপদজনক।

Development by: webnewsdesign.com