আবারো বছরের শুরুতেই বৃষ্টি, আসছে শৈত্যপ্রবাহ

মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৯ | ২:২৩ অপরাহ্ণ

আবারো বছরের শুরুতেই বৃষ্টি, আসছে শৈত্যপ্রবাহ

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে সূর্যের দেখা মিলেছে। তাই, আজ মঙ্গলবার দিনের তাপমাত্রা সামান্য বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়া অধিদফতর বলছে, আজ মঙ্গলবার (৩১ ডিসেম্বর) ঢাকা ও এর আশপাশ এলাকায় দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে, দিনের তাপমাত্রা সামান্য বাড়লেও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।
মঙ্গলবার সকাল ৭টা পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।
আর আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা আছে, দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আগামী তিন দিনের শেষের দিকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, জানুয়ারির প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি হতে পারে। এর প্রভাবে তাপমাত্রা ফের কমে যেতে পারে। অনেক জায়গায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতি নতুন বছরের দ্বিতীয় সপ্তাহ অবধি গড়াতে পারে।
আবহাওয়াবিদরা বলছেন, হিমালয়ের খুবই কাছাকাছি হওয়ায় পঞ্চগড় এমনিতেই শীতপ্রবণ জেলা। শীতের শুরু থেকে শেষ পর্যন্ত এখানে থার্মোমিটারের পারদ নিচের দিকেই থাকে। হিমালয় থেকে ছুটে আসা হিমেল হাওয়ার কারণে সবকিছু শীতল হয়ে যায়।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুস্ক থাকতে পারে। সারাদেশের কোথাও কোথাও মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।
এদিকে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

Development by: webnewsdesign.com