ইংলিশ প্রিমিয়ার লীগ : লিভারপুলের শিরোপার স্বপ্ন

শনিবার, ২৮ ডিসেম্বর ২০১৯ | ২:৩২ অপরাহ্ণ

ইংলিশ প্রিমিয়ার লীগ : লিভারপুলের শিরোপার স্বপ্ন

ইংলিশ প্রিমিয়ার লীগে নিজেদের শেষ ম্যাচে লেস্টার সিটিকে উড়িয়ে বিশাল জয় পায় লিভারপুল। এই জয়ে বক্সিং ডে শেষে অলরেডদের পয়েন্ট দাঁড়ালো ১৮ ম্যাচে ১৭ জয় ও ১ ড্রয়ে ৫২। আর ইংল্যান্ডে বক্সিং ডে শেষে ন্যুনতম ৫০ পয়েন্ট অর্জন করা দল কখনো লীগ শিরোপা হাতছাড়া করেনি। বৃহস্পতিবার প্রিমিয়ার লীগে লেস্টার সিটির মাঠে ৪-০ গোলে জয় পায় লিভারপুল। চলতি প্রিমিয়ার লীগের পয়েন্ট তালিকার শীর্ষে লিভারপুলই। দ্বিতীয় স্থানে থাকা লেস্টারের সঙ্গে লিভারপুলের ব্যবধান ১৩ পয়েন্টের। ১৯ ম্যাচ খেলে ৩৯ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে লেস্টার সিটি । তৃতীয় স্থানে ম্যানচেস্টার সিটির সংগ্রহ ১৮ ম্যাচে ৩৮ পয়েন্ট।

১৯৯৩-৯৪ মৌসুমে বক্সিং ডে’র সময়টাতে ৫৩ পয়েন্ট অর্জন করা ম্যানচেস্টার ইউনাইটেড শেষ পর্যন্ত শিরোপা জিতেছিল। আর ২০১৭-১৮ মৌসুমে ৫৫ পয়েন্ট অর্জন করা ম্যানচেস্টার সিটিও শিরোপা নিজেদের করে নেয়। বক্সিং ডে শেষে ন্যুনতম ১২ পয়েন্ট ব্যবধানে এগিয়ে থাকা দলগুলো ইংল্যান্ডে শিরোপা জেতে। ম্যানইউ ১৯৯৩-৯৪ মৌসুমে ১৩ পয়েন্টে এগিয়ে থেকে শিরোপা কুড়ায় আর ২০১৭-১৮ মৌসুমে ১২ পয়েন্টে এগিয়ে থাকা ম্যানচেস্টার সিটি নেয় শিরোপার স্বাদ। সর্বশেষ ১৯৯০ সালে ইংল্যান্ডের শীর্ষ ফুটবল লীগের শিরোপা জিতেছিল লিভারপুল। আর প্রিমিয়ার লীগ যুগ শুরু হয় ১৯৯২-৯৩ মৌসুম থেকে। কাব বিশ্বকাপে অলরেডদের জয়ের নায়ক রবার্তো ফিরমিনো এদিন জোড়া গোল করেন।
লেস্টার সিটির কিং পাওয়ার প্রথমার্ধে লিভারপুলের রক্ষণে কোনো শটই নিতে পারেনি লেস্টারের খেলোয়াড়রা। অপরদিকে প্রথমার্ধে ৮টি শট নেয় লিভারপুল। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিরমিনো ৩১তম মিনিটে এগিয়ে দেয় লিভারপুলকে। দ্বিতীয়ার্ধে ৭ মিনিটের মাঝে আরো তিন গোল দেয় লিভারপুল। ৭১তম মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন লিভারপুলের জেমস মিলনার। ৭৪তম মিনিটে নিজের জোড়া গোলে ব্যবধান ৩-০ করেন ফিরমিনো। সব প্রতিযোগিতা মিলিয়ে ফিরমিনোর করা শেষ ৯ গোল আসে অ্যাওয়ে ম্যাচে। আর ৭৮তম মিনিটে ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড গোল করে ৪-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন। অষ্টম রাউন্ডের খেলায় অ্যানফিল্ডে প্রথম লেগের ম্যাচে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি ২-১ গোলে জেতে লিভারপুল। অলরেডরা জয়সূচক গোল পায় ম্যাচের ৯৫ মিনিট পর্যন্ত। ২০১১ সালের পর প্রিমিয়ার লীগের বক্সিং ডে ম্যাচে এটি সবচেয়ে বড় ব্যবধানে হারজিত। ২০১১ সালে বক্সিং ডের ম্যানচেস্টার ডার্বিতে সিটি ৬-১ ব্যবধানে হারায় ম্যানইউকে।

প্রথমবারের মতো প্রিমিয়ার লীগে টানা পাঁচ বক্সিং ডে ম্যাচে জিতলো লিভারপুল। সর্বশেষ জানুয়ারিতে প্রিমিয়ার লীগের ম্যাচ হেরেছে অলরেডরা। গত মৌসুমে ম্যানসিটির কাছে ২-১ গোলে ওই ম্যাচে হেরে শিরোপা হাতছাড়া করে দলটি। এরপর থেকে লীগে টানা ৩৫ ম্যাচে অপরাজিত রয়েছে কোচ ইয়ুর্গেন কপের শিষ্যরা। রেকর্ডে তাদের সামনে আছে চেলসি (৪০) ও আর্সেনাল (৪৯)।

ম্যাচ শেষে লিভারপুল কোচ ইয়ুর্গেন কপ বলেন, ‘এটা শিরোপা নির্ধারণী কোনো ম্যাচ নয়। খুব ভালো একটা দলের বিপক্ষে একটি ম্যাচ মাত্র। এখানে কেবল পয়েন্ট ব্যবধানের পরিবর্তন ঘটছে। এটা ১০, ১১ থেকে বেড়ে এখন ১৩ হয়েছে। প্রতি ম্যাচের আগে বা পরে এটা বলার কিছু নেই। আমরা এতে আগ্রহবোধ করি না। আমরা এখন শিরোপা নিয়ে ভাবছি না, কিছু বলতেও চাই না।’ লেস্টারের কোচ ব্রেন্ডন রজার্স বলেন, ‘আমরা প্রিমিয়ার লীগের সেরা দলের বিপক্ষে খেলেছি। তাদেরকে থামানো খুব কঠিন। তাদের দলটা দুর্দান্ত। আর আত্মবিশ্বাসও দারুণ। সমর্থকরা লিভারপুলের মতো আমাদেরও শিরোপার দৌড়ে দেখছে কিন্তু আমরা জানি কোন অবস্থায় আছি।’

Development by: webnewsdesign.com