গাইবান্ধায় ধরা পড়লো বিরল প্রজাতির শকুন

বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর ২০১৯ | ১:০৬ অপরাহ্ণ

গাইবান্ধায় ধরা পড়লো বিরল প্রজাতির শকুন

একঝাঁক বিরল প্রজাতির শকুন উড়ে যাওয়ার সময় ওই গ্রামে পাঁচটি শকুন পড়ে যায়। এ সময় এলাকাবাসী তাদের ধরে ফেলে। খবর পেয়ে সন্ধ্যায় গাইবান্ধা ফায়ার সার্ভিসের সহযোগিতায় শকুনগুলো উদ্ধার করে বন বিভাগে আনা হয়।”
তিনি বলেন, “শকুনগুলোর চিকিৎসার জন্য দিনাজপুর সিংড়া বনে পাঠানো হবে। চিকিৎসা শেষে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”
এদিকে, পরিচয় নিশ্চিত শকুনগুলোর ছবি পাঠানো হয় বাংলাদেশ বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা জোহরা মিলার কাছে। তিনি এই প্রজাতিটিকে হিমালয়ী শকুন (Himalayan Griffon) বা হিমালয়ান গৃধিনী বলে চিহ্নিত করেন।

তিনি বলেন, “পৃথিবীতে দ্রুততম বিলুপ্ত হতে চলা প্রাণী শকুন। তাই শকুনমাত্রই বিশ্বে ‘মহাবিপন্ন’ (Critically Endangered)। বাংলাদেশে শকুনের পরিস্থিতি খুবই খারাপ। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) এর হিসেবে বাংলাদেশে মাত্র ২৬৮টি শকুন রয়েছে।”

তিনি আরও বলেন, “পশু চিকিৎসায় ডাইক্লোফেনাক ও কেটোপ্রোফেনের ব্যবহার, খাদ্য সংকট এবং বাসস্থান সংকটসহ নানা প্রতিকূল পরিবেশের কারণে প্রকৃতির ঝাড়ুদার হিসেবে পরিচিত এই পাখিটি হারিয়ে যাচ্ছে। শকুন বিলুপ্ত হয়ে গেলে সুন্দর একটি পাখি হারানো পাশাপাশি দেশের মানুষ এনথ্রাক্স, জলাতঙ্কসহ পশু হতে সংক্রামক রোগের ভয়াবহ ঝুঁকিতে পড়বে। বন বিভাগসহ আইইউসিএন শকুন রক্ষায় বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। পাখিটির প্রতি আমাদের সদয় হওয়া খুবই প্রয়োজন।”
উল্লেখ্য, বুধবার সন্ধ্যায় উপজেলার রোয়ালী ইউনিয়নের ফলিয়া গ্রাম থেকে শকুনগুলো উদ্ধার করা হয়।

Development by: webnewsdesign.com