কেমন গেলো এ বছরের সিনেমার বাজার

বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৯ | ৬:০০ অপরাহ্ণ

কেমন গেলো এ বছরের সিনেমার বাজার

আর মাত্র কয়েকদিন। শেষ হয়ে যাবে ২০১৯ সাল। গত বছরের মতো চলতি বছরটিও দেশীয় চলচ্চিত্রের জন্য সুখকর ছিল না। ব্যবসায়িক বিপর্যয়ের আরেকটি বছর পার করলো ঢালিউড। হিট, সুপারহিটের সংখ্যা কমে বেড়েছে ফ্লপ ছবির সংখ্যা। চলতি বছরেও হতাশা কমেনি চলচ্চিত্রশিল্পে। হিসাব কষলে ব্যবসা সফলতার দিক দিয়ে সেরা দশটি চলচ্চিত্রও খুঁজে পাওয়া যাবে না। অবশ্য এরমধ্যেও ভালো গল্পের কিছু ছবিও দর্শকরা প্রেক্ষাগৃহে পেয়েছে। তবে বছরজুড়ে সেই সংখ্যাটা ছিল অনেক কম।

আমদানি করা ছবি দিয়েও সিনেমা হলে দর্শক ফেরানো যায়নি। প্রযোজনা সংস্থাগুলোও নির্মাণে ছিল অনিয়মিত। ২০শে ডিসেম্বর পর্যন্ত চলতি বছর মোট ৫২টি সিনেমা (আমদানিসহ) মুক্তি পেয়েছে। চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি সূত্রে জানা গেছে, বছরের শেষ সপ্তাহে আরো ২-১টি দেশীয় ছবি মুক্তি পেতে পারে। চলতি বছরের শুরুতেই সাফটা চুক্তির আওতায় জয়া আহসান অভিনীত ‘বিসর্জন’ ছবিটি মুক্তি পেয়েছিল। এছাড়া বিভিন্ন সময়ে মুক্তি পাওয়া ছবির তালিকায় আছে ‘আই অ্যাম রাজ’, ‘দাগ হৃদয়ে’, ‘আমার প্রেম আমার প্রিয়া’, ‘রাত্রীর যাত্রী’, ‘ফাগুন হাওয়ায়’, ‘অন্ধকার জগত’, ‘প্রেম আমার টু (আমদানি), ‘হৃদয়ের রংধনু’, ‘যদি একদিন’, ‘বয়ফ্রেন্ড’, ‘বউ বাজার’, ‘কারণ তোমায় ভালোবাসি’, ‘প্রতিশোধের আগুন’, ‘তুই আমার রানী’, ‘আলফা’, ‘নোলক’, ‘আবার বসন্ত’, ‘পাসওয়ার্ড’, ‘আলোয় ভুবন ভরা’, ‘ভোকাট্টা (আমদানি), ‘আব্বাস’, ‘কিডন্যাপ’ (আমদানি), ‘অনুপ্রবেশ’, ‘শেষ থেকে শুরু’ (আমদানি), ‘গোয়েন্দাগিরি’, ‘কালো মেঘের ভেলা’, ‘বিবাহ অভিযান’ (আমদানি), ‘আকাশমহল’, ‘ভালোবাসার রাজকন্যা’, ‘ভালোবাসার জ্বালা’, ‘মনের মতো মানুষ পাইলাম না’, ‘ভালোবাসা ডট কম’, ‘প্যান্থার’ (আমদানি), ‘মায়াবতী’, ‘অবতার’, ‘পাগলামী’, ‘সাপলুডু’, ‘বচ্চন’ (আমদানি), ‘ডনগিরি’, ‘পদ্মার প্রেম’, ‘বেগমজান’, ‘কণ্ঠ’ (আমদানি), ‘ইতি তোমারই ঢাকা’, ‘জানবাজ’ (আমদানি), ‘ইন্দুবালা’, ‘পাসওয়ার্ড’ (আমদানি), ‘ন ডরাই’, ‘প্রেমচোর’, ‘গার্মেন্টস শ্রমিক জিন্দাবাদ’, ‘ফরায়েজী আন্দোলন ১৮৪২’, ‘গহীনের গান’। অন্যদিকে ‘মায়া’ ছবিটি মুক্তির জন্য আগামী ২৭শে ডিসেম্বর অনুমতি পেয়েছে।

এরমধ্যে শাকিব খান ও বুবলী অভিনীত ‘পাসওয়ার্ড’ ছবিটি চলতি বছর আলোচনার দিক দিয়ে এগিয়ে ছিল। এ ছবিটি ব্যবসায়িক সফলতাও পায়। এটি পরিচালনা করেন মালেক আফসারী। এছাড়া দর্শকপ্রিয় দেশীয় ছবির তালিকায় ছিল ‘ফাগুন হাওয়ায়’, ‘যদি একদিন’, ‘আলফা’, ‘নোলক’, ‘আবার বসন্ত’, ‘সাপলুডু’, ‘ইতি তোমারই ঢাকা’। এবার যৌথ প্রযোজনার কোনো সিনেমা মুক্তি পায়নি। তবে সাফটা চুক্তির আওতায় আমদানি প্রক্রিয়ায় ‘বিসর্জন’, ‘প্রেম আমার টু’, ‘ভোকাট্টা’, ‘কিডন্যাপ’, ‘শেষ থেকে শুরু’, ‘বিবাহ অভিযান’, ‘প্যান্থার’, ‘বচ্চন’, ‘কন্ঠ’, ‘জানবাজ’, ‘পাসওয়ার্ড’ নামের মোট ১১টি সিনেমা বাংলাদেশে মুক্তি পেলেও ছবিগুলো ব্যবসায়িক সফলতা পায়নি। এবারো দর্শকপ্রিয়তা এবং সিনেমা মুক্তির দিক দিয়ে এগিয়ে ছিলেন শাকিব খান ও বুবলী। ‘পাসওয়ার্ড’ ছাড়াও শাকিব খান অভিনীত ‘মনের মতো মানুষ পাইলাম না’ ও ‘নোলক’ ছবি দুটি ছিলো আলোচনায়। বরাবরের মতো চলতি বছরও আলোচিত নায়ক শাকিব খান।

ঈদের সময় তার অভিনীত ছবিগুলো নিয়ে শাকিবভক্ত ও দর্শকদের মধ্যে বেশ আলোচনা তৈরি হয়। এরপর ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের প্রযোজনায় সিয়াম-তিশা অভিনীত ‘ফাগুন হাওয়ায়’, বেঙ্গল মাল্টিমিডিয়ার প্রযোজনায় আরিফিন শুভ ও মিম অভিনীত ‘সাপলুডু’ ছবিটি দর্শকরা পছন্দ করেন। আলোচনায় ছিলেন অভিনেতা সিয়াম। তার অভিনীত ‘ফাগুন হাওয়ায়’ ছিল আলোচনায়। তৌকীর আহমেদ নির্মাণ করেন এ ছবিটি। এদিকে বেশ কয়েক বছর যাবৎই দর্শক পছন্দের তালিকায় আছেন আরিফিন শুভ। তার অভিনীত ‘সাপলডু’ ছবিটি মুক্তির পর দর্শকের প্রশংসা পায়। গোলাম সোহরাব দোদুলের প্রথম সিনেমা ছিল এটি। অন্যদিকে জয়া আহসান অভিনীত দেশীয় সিনেমা মুক্তি না পেলেও সাফটা চুক্তিতে ‘বিসর্জন’ ও ‘কণ্ঠ’ ছবি দু’টি নিয়ে তিনি প্রেক্ষাগৃহে হাজির হন। ‘সাপলুডু’ ছবিতে মিমের অভিনয় দর্শকরা বেশ পছন্দ করেন। এর বাইরে অনন্য মামুনের পরিচালনায় ‘আবার বসন্ত’ সিনেমায় স্পর্শিয়ার অভিনয় দর্শকমহলে প্রশংসা পায়। প্রিয়দর্শিনীখ্যাত মৌসুমী অভিনীত ‘রাত্রীর যাত্রী’ সিনেমাটি মুক্তি পায়। অন্যদের মধ্যে পরীমনি ও কায়েস আরজু অভিনীত ‘আমার প্রেম আমার প্রিয়া’, নায়ক বাপ্পি অভিনীত ‘দাগ হৃদয়ে’ (নায়িকা মিম-আঁচল), ‘ডনগিরি’ (এমিয়া এমি), ‘পাগলামী’(কলকাতার শ্রাবণী রায়) নামে তিনটি সিনেমা, মাহি অভিনীত ‘অন্ধকার জগত’ ও ‘অবতার’(নবাগত নায়ক রুশো) নামে দু’টি সিনেমা মুক্তি পায় চলতি বছর। ‘যদি একদিন’ সিনেমাটি ছিল তাহসান খান অভিনীত প্রথম চলচ্চিত্র। এ ছবিতে কলকাতার জনপ্রিয় তারকা শ্রাবন্তী তার বিপরীতে অভিনয় করেন।

ছবিতে তাহসানের অভিনয় দর্শকরা পছন্দ করেন। অন্যদিকে তাসকিন রহমান ‘বয়ফ্রেন্ড’ ও ‘যদি একদিন’ সিনেমায় দুই ধরনের চরিত্রে অভিনয় করেন। এছাড়া আমিন খান, নুসরাত ফারিয়া, আইরিন, কাজী মারুফ, নিরব, সোহানা সাবা, অরিন, মৌ খানসহ আরো কয়েকজনের সিনেমা মুক্তি পেয়েছে এ বছর। রাজধানী ঢাকায় চলতি বছর বন্ধ হয়ে গেছে ‘রাজমণি’ ও ‘রাজিয়া’ সিনেমা হল দু’টি। দেশে ১৪০০ সিনেমা হলের স্থলে এখন আছে দেড়শ’রও কম। প্রদর্শক সমিতির তথ্য অনুযায়ী, নব্বই দশকের মধ্যভাগ পর্যন্ত দেশে প্রায় শতাধিক চলচ্চিত্র প্রযোজনা সংস্থা ছিল। এখন আছে একডজনেরও কম। শীর্ষ প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়া, হার্টবিট প্রোডাকশনসহ আরো কয়েকটি সংস্থা চলচ্চিত্র নির্মাণে অনিয়মিত হয়ে পড়েছে।

এদিকে নবাগত নায়ক-নায়িকাদের মধ্যে ‘আই অ্যাম রাজ’ এ রাজ ইব্রাহীম, ‘ন ডরাই’ এ সুনেরাহ বিনতে কামাল, ‘হৃদয়ের রংধনু’তে শামস কাদির, ‘ইন্দুবালা’ সিনেমায় পায়েল, ‘আলোয় ভুবন ভরা’ সিনেমায় মিষ্টি মারিয়া, ‘প্রেমচোর’ সিনেমায় শান্ত খান, ‘আলফা’ সিনেমায় আলমগীর কবির ও দোয়েলের অভিষেক হয়।
অপরদিকে চলতি বছর চলচ্চিত্র অভিনেতা টেলিসামাদ (৬ই এপ্রিল), আনিসুর রহমান (২৮শে এপ্রিল), বাবর (২৬শে আগস্ট), কালা আজিজ (২৩শে নভেম্বর), পরিচালক হাসিবুল ইসলাম মিজান (১৮ই এপ্রিল), নাজমুল হুদা মিন্টু (২রা জুন), জাকির খান (১৮ই অক্টোবর) এবং সবশেষ গত ৬ই ডিসেম্বর বরেণ্য চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খানকে হারিয়েছি আমরা।

Development by: webnewsdesign.com