খ্রিস্টান ধর্মাবলম্বীদের ‘বড়দিন’ আজ

মঙ্গলবার, ২৪ ডিসেম্বর ২০১৯ | ৭:৫৪ অপরাহ্ণ

খ্রিস্টান ধর্মাবলম্বীদের ‘বড়দিন’ আজ

আজ ২৫ ডিসেম্বর- বুধবার, খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব ‘ক্রিসমাস’। দিনটিকে বাংলায় ‘বড়দিন’ হিসেবে অভিহিত করা হয়। দিবসটি উদযাপনে বরাবরের মতো এবারও উৎসবের রঙে সেজেছে রাজধানীসহ সারা দেশের গির্জাগুলো।

 

আয়োজন ও প্রস্তুতি সম্পর্কে ফার্মগেটের হলি রোজারি চার্চের ফাদার সুব্রত বলেন, ‘বড়দিন উপলক্ষে আমাদের প্রস্তুতি কয়েক সপ্তাহ আগে থেকেই শুরু হয়। এরই মধ্যে আমরা সব প্রস্তুতি সম্পন্ন করেছি। বড়দিন উপলক্ষে ২৪ তারিখ রাতে গির্জায় দুটি প্রার্থনা রয়েছে— একটি রাত ৮টা ৩০মিনিটে, অন্যটি রাত ১১টায়। একই সঙ্গে ২৫ ডিসেম্বরও হয়েছে দুটি প্রার্থনা— একটি সকাল ৭টায়, অন্যটি সকাল ৯টায়। প্রার্থনা গির্জাতেই হয়েছে। এছাড়া আর কোনও অনুষ্ঠান নেই এখানে। আর ধর্মীয় অনুষ্ঠানগুলো পরিবারিক ও সামাজিকভাবে অনুষ্ঠিত হবে।’
কাকরাইল চার্চের ফাদার বিমল ফ্রান্সেস গোমেজ বলেন, ‘বড়দিন উপলক্ষে আমাদের এখানে ২৪ তারিখ রাত সাড়ে ৮টায় এবং ১১টায় প্রার্থনা অনুষ্ঠিত ।। এছাড়া ২৫ ডিসেম্বর সকাল ৭টায় এবং ৯টায় দুটি বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত ।।

 

তিনি আরও বলেন, ‘যিশুখ্রিষ্ট এসেছিলে শান্তির জন্য। আমাদের প্রার্থনা থাকবে— মানুষে মানুষে শান্তি যেন শান্তি বজায় রাখে, সারাবিশ্বে যেন শান্তি প্রতিষ্ঠিত হয়।’
মগবাজার এজি চার্চের পালক অমরেশ চন্দ্র রায় জানান, ২৫ ডিসেম্বর এই চার্চে বাংলায় এবং ইংরেজিতে আলাদাভাবে প্রার্থনার ব্যবস্থা করা হয়েছে। ইংরেজিতে প্রার্থনা হয়েছে সকাল সাড়ে ৯টায় এবং বাংলায় হয়েছে সকাল ১১টায়। প্রার্থনা শেষে পবিত্র বাইবেল থেকে আলোচনা হয়েছে।
তিনি আরও বলেন, ‘আমরা দেশের মঙ্গলের জন্য প্রার্থনা করি। শান্তি কামনা করে প্রার্থনা করি। আমাদের এখানকার অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত। তবে রাতে কোনও আয়োজন থাকছে না। দুপুরে প্রার্থনা শেষে আমরা একসঙ্গে ভোজে যোগ দেবো।’

গির্জা ছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠন ও তারকা হোটেলগুলোতেও থাকবে বড়দিনের বিশেষ উপহার প্রদান, ধর্মীয় সংগীত, ভোজসহ নানা আয়োজন। সেগুলো সবার জন্য উন্মুক্ত।
উল্লেখ্য, খ্রিস্টান ধর্মাবলম্বীদের মতে- যিশু খ্রিস্টের জন্মোৎসবকে কেন্দ্র করে সারাবিশ্বে এই উৎসব পালিত হবে । এই দিনটিই যিশুর প্রকৃত জন্মদিন কিনা তা জানা না থাকলেও খ্রিস্টানদের ধর্মীয় বিশ্বাস অনুসারে মনে করা হয়— ডিসেম্বরের কোনও এক দিন তিনি (যিশু খ্রিস্ট) জন্মগ্রহণ করেন। তাই সম্ভাব্য হিসেবে ২৫ ডিসেম্বরকে যিশুর জন্মতারিখ ধরে এই উৎসব পালন করা হয়। বিশ্বের অধিকাংশ দেশেই ২৫ ডিসেম্বর বড় দিন হিসেবে পালিত হলেও রাশিয়া, জর্জিয়া, মিশর, আর্মেনিয়া, ইউক্রেন ও সার্বিয়ার মতো কয়েকটি ইস্টার্ন ন্যাশনাল চার্চ ৭ জানুয়ারি বড়দিন পালন করে থাকে।

Development by: webnewsdesign.com