দিল্লিতে শিক্ষার্থীদের রাতভর বিক্ষোভ

মঙ্গলবার, ১৭ ডিসেম্বর ২০১৯ | ১০:৪১ পূর্বাহ্ণ

দিল্লিতে শিক্ষার্থীদের রাতভর বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

রবিবার সন্ধ্যায় জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিক্ষোভ শুরু হওয়ার পর ক্রমেই তা সহিংস হয়ে ওঠে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ মোতায়েন করা হলে শিক্ষার্থীদের সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়।

বিক্ষোভকারীদের বিরুদ্ধে অভিযোগ, তারা ভাঙচুর চালায় ও যানবাহন জ্বালিয়ে দেয়। লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস ব্যবহার করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে পুলিশ। পরে ওই বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে শতাধিক শিক্ষার্থীকে আটক করা হয়।

পরে ভোর রাতে আটক শিক্ষার্থীদের ছেড়ে দেয়া হলেও পুলিশি তৎপরতার বিরুদ্ধে পরবর্তীতে প্রায় গোটা দেশেই ছড়িয়ে পড়ে ছাত্র বিক্ষোভ।

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের করা সংহতি মিছিলের পর সেখানেও শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এর ফলে মধ্যরাতেই উত্তপ্ত হয়ে ওঠে হায়দ্রাবাদের মওলানা আজাদ উর্দু বিশ্ববিদ্যালয় ও বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়।

এছাড়া জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডাকে দিল্লি পুলিশ সদর দপ্তরের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ করেন কয়েকশ মানুষ।

এর প্রভাবে পশ্চিমবঙ্গের যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং মওলানা আজাদ উর্দু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয়।

Development by: webnewsdesign.com